আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ভিওআইপি অ্যাপটি ডাউনলোড হোক অ্যাপ স্টোর থেকে, ওয়েবসাইট থেকে নয়


আমরা প্রায়ই দেখি যে ভিওআইপি সার্ভিস প্রোভাইডাররা মোবাইল ভিওআইপি অ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনের ডাউনলোড লিংক দিয়ে থাকেন তাঁদের ওয়েবসাইটে। অ্যাপ স্টোর থেকে এই একই অ্যাপ ডাউনলোড করতে হবে এমন কোনো কথা নেই। যে কারণে এই ভিওআইপি সার্ভিস প্রোভাইডারদের অনেক গ্রাহকই সরাসরি ওয়েবসাইট থেকে অ্যান্ড্রয়েড ভার্সন ডাউনলোড করে থাকে। যদিও এতে প্রাথমিক ইউজার এক্সপেরিয়েন্স বা কোয়ালিটির কোনো তারতম্য ঘটে না কিন্তু অদূর ভবিষ্যতে এর কিছু অসুবিধাও রয়েছে।

যেসব গ্রাহকরা ওয়েবসাইট থেকে মোবাইল ভিওআইপি অ্যাপ ডাউনলোড করে থাকেন তাঁরা ওই অ্যাপের কোনো নতুন ভার্সন রিলিজ হলে তার নোটিফিকেশন পান না। কিন্তু অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করলে সেই অ্যাপের নতুন ভার্সন রিলিজ হলেই গ্রাহকরা তার নোটিফিকেশন পেয়ে থাকেন। অ্যাপের ছোটখাটো কোনো ত্রুটি সমাধান, উন্নততর কোয়ালিটি কিংবা হ্যান্ডসেট বা ওএস এর সাথে সমন্বয় ইত্যাদি কারণে এসব অ্যাপের নতুন ভার্সন রিলিজ করা প্রয়োজন হয়।

যেসব গ্রাহকরা নোটিফিকেশন পান না তাঁদের আর অন্য কোনো উপায় থাকে না নতুন ভার্সন সম্পর্কে জানার। এমনকি সার্ভিস প্রোভাইডাররাও চিহ্নিত করতে পারেন না যে কোন গ্রাহক পুরনো ভার্সন ব্যবহার করছেন।  তাই পুরনো ভার্সন ব্যবহারকারীদের কাছে অ্যাপটি ধীরে ধীরে অজনপ্রিয় হয়ে উঠবে জার প্রভাব পড়বে সার্ভিস প্রোভাইডারের আয়ের উপর।

1420631662_app

তাই সকল সার্ভিস প্রোভাইডারের উচিত তাঁদের গ্রাহকদের উৎসাহিত করা যেন তাঁরা মোবাইল ভিওআইপি অ্যাপ নির্দিষ্ট অ্যাপ স্টোর থেকেই ডাউনলোড করেন। যেসকল সার্ভিস প্রোভাইডারদের অ্যাপ স্টোরে নিজস্ব ব্র্যান্ডের অ্যাপ নেই তাঁরা তাঁদের গ্রাহকদের গুগল প্লে স্টোরের ওইএম ব্র্যান্ডের পেইজে নিয়ে যেতে পারেন। আর এর মাধ্যমেই নিশ্চিত করা যায় যে গ্রাহকরা অ্যাপের নতুন ভার্সন ব্যবহার করছেন।

The Author

REVE Systems

Reve Systems editorial team aims to keep readers informed about the latest ongoings in the telecom technology.
REVE Systems